শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

>>

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা বার্ষিকী ১৫ জুলাই নাকি ১১ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক:   |   বুধবার, ১১ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা বার্ষিকী ১৫ জুলাই নাকি ১১ সেপ্টেম্বর

ছাত্র অবস্থায় আমরা দেখেছি গত ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর প্রতিষ্ঠা বার্ষিকী ১১ সেপ্টেম্বর পালন করা হতো। কিন্তু ২০০৮ সাল থেকে অদ্যাবধি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এর আওয়ামী প্রশাসন ১৫ জুলাই প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেন যা আইনত অবৈধ। শুধুমাত্র প্রফেসর সাদত উল্লাহ স্যার কে প্রথম ভিসি হিসেবে দেখানোর জন্য তখন কার প্রশাসন মিথ্যার আশ্রয় নিয়েছিলেন। ১৫ জুলাই ২০০১ সালে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের আইন সংসদে পাশ হয়। ১৫ জুলাই২০০১ সাল ছিল সংসদ এর শেষ কর্মদিবস এবং শেষ কর্মদিবসের বিকাল বেলায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়।

পরবর্তীতে তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতা নেয়ার পর তৎকালীন শেখ হাসিনা সরকারের শেষ কর্মদিবসের সকল কার্যক্রম স্থগিত করে প্রজ্ঞাপন জারি করেছিলেন যার মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ক্ষেত্রে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। তৎকালীন বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট বর্তমান শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র সমাজ , শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের যৌথ আন্দোলনের‌ অংশ হিসেবে ১১ সেপ্টেম্বর ২০০১ সালে বিশ্ববিদ্যালয় এর সেকেন্ড গেইট এর রাস্তা বন্ধ করে দিয়ে প্রজ্ঞাপন জারির দাবিতে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি পালন করতেছিল।

তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের পুলিশ বাহিনী আন্দোলনরত ছাত্র- শিক্ষক – কর্মচারীদের উপর অমানবিক নির্যাতন চালাই এবং ঐদিন অনেক ছাত্র আহত হয়েছিলেন। আন্দোলন এর তীব্রতা অনুভব করতে পেরে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার ১১ সেপ্টেম্বর ২০০১ সালে প্রজ্ঞাপন জারির মাধ্যমে পূর্নাঙ্গ বিশ্ববিদ্যালয় এর কার্যক্রম পূণরায় চালু করতে বাধ্য হন। ঐদিন ছাত্র ছাত্রীদের আন্দোলন এর মুখে যদি তত্ত্বাবধায়ক সরকার প্রজ্ঞাপন জারি না করতেন বিশ্ববিদ্যালয়ের ইতিহাস অন্যরকম হতে পারতো। আইনগত দিক থেকে প্রজ্ঞাপন জারির তারিখ থেকেই বিশ্ববিদ্যালয় এর কার্যক্রম শুরু হয়েছিল বিধায় ২০০২ সাল থেকে বিশ্ববিদ্যালয় এর প্রতিষ্ঠা বার্ষিকী ১১ সেপ্টেম্বর পালন করা হতো।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন এর নিকট আমার আবেদন শিক্ষা মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের মতামত নিয়ে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সঠিক প্রতিষ্ঠা বার্ষিকীর তারিখ নির্ধারণ করা যাতে নতুন প্রজন্ম শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সঠিক ইতিহাস জানতে পারে।

Facebook Comments Box

Posted ১:২৪ অপরাহ্ণ | বুধবার, ১১ সেপ্টেম্বর ২০২৪

dainikbanglarnabokantha.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আজ বিজয়া দশমী
(922 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

সম্পাদক

রুমাজ্জল হোসেন রুবেল

বাণিজ্যিক কার্যালয় :

১৪, পুরানা পল্টন, দারুস সালাম আর্কেড, ১০ম তলা, রুম নং-১১-এ, ঢাকা-১০০০।

ফোন: ০১৭১২৮৪৫১৭৬, ০১৬১২-৮৪৫১৮৬

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

design and development by : webnewsdesign.com

nilüfer escort coin master free spins